CHALLENGE YOURSELF.
TAKE IT TO THE NEXT LEVEL.
যেভাবে শুরু করবেন
বায়িং একটি মাল্টি ভেন্ডর মার্কেটপ্লেস। এখানে একজন নিবন্ধিত বাবহারকারি যে কোন পণ্য ও পরিষেবা ক্রয় করার পাশাপাশি একজন বিক্রেতা হিসেবে তার পণ্য ও পরিষেবা বিক্রয় ও প্রচারণা চালাতে পারবেন।
রেজিস্ট্রেশন ও স্টোর সেটআপ
শুরু করতে যা লাগবেঃ
BUYING এ একজন ক্রেতা অথবা বিক্রেতা হিসেবে রেজিস্ট্রেশন করতে একটি সচল ইমেইল আইডি লাগবে। আর যদি একটি Gmail থাকে তবে সরাসরি Gmail দিয়েই লগইন করা যাবে।
রেজিস্ট্রেশন ও লগইন লিংকঃ https://www.buying.com.bd/my-account/
Continue with Google এ ক্লিক করে সরাসরি BUYING এ রেজিস্ট্রেশন ছাড়াই লগইন করা যাবে। তবে আপনি যদি একজন কাস্টমার হন তাহলে লগইন করার পর অ্যাকাউন্ট ড্যাশবোর্ড এ গিয়ে পুরনাঙ্গ নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও ডেলিভারি সংক্রান্ত যাবতীয় তথ্য আপডেট করে শপ বা দোকান সেটআপ করার মাধ্যমে পণ্য ও সার্ভিসের বিক্রি ও প্রচারণা শুরু করা যাবে।
ভেন্ডর রেজিস্ট্রেশনঃ
BUYING এ একজন ভেন্ডর তাঁর প্রতিষ্ঠান ও দোকানের সকল সার্ভিস ও পণ্যের জন্য একটি শপ সেটআপের মাধ্যমে বিক্রি ও প্রচারণা চালাতে পারবে। পণ্য বা সার্ভিস এর বিস্তারিত তথ্যসহ মূল্য, ডেলিভারি, পিকআপ, প্রচারণা, রিভিউ, কাস্টমারের সাথে সরাসরি যোগাযোগ, অফিস বা দোকানের কর্মচারী সংযোগ, নিজস্ব ডেলিভারি ম্যান সংযোগ করাসহ একটি ই-কমার্স এর জন্য সকল সুবিধা সুরক্ষিত একটি প্যানেলের মাধ্যমে পরিচালনা করা যাবে। এই সকল সুবিধা একজন ভেন্ডর বার্ষিক বা মাসিক কোন ফী ছাড়াই ফ্রী ব্যবহার করতে পারবে।
রেজিস্ট্রেশন প্রক্রিয়াঃ
লগইন মেনু থেকে Gmail দিয়ে লগইন করুন।
লগইন মেনুঃ https://www.buying.com.bd/my-account/
ভেন্ডর হিসেবে সাইনআপ করার জন্য এবং সকল সুবিধা ও প্রয়োজনীয় তথ্য ভালো করে জেনে নিতে ভিজিট করুনঃ
Become A Vendor: https://www.buying.com.bd/become-a-vendor/
এই পেইজ থেকে Vendor Signup এ ক্লিক করে নিবন্ধনের জন্য আপনার প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন।
ভেন্ডর রেজিস্ট্রেশন লিংকঃ https://www.buying.com.bd/vendor-register/
নিবন্ধনের শুরুতেই আপনার মেইলে একটি কোড পাঠানো হবে।
মেইল থেকে কোডটি কপি করে বসিয়ে দিন এবং বাকী তথ্য দিয়ে নিবন্ধন সম্পূর্ণ করুন।
নিবন্ধন সম্পূর্ণ হলে সাবমিট করুন। পরবর্তীতে একটি মেইল এর মাধ্যমে আপনাকে বিস্তারিত করনিয় সম্পর্কে জানিয়ে একটি লিংক দেওয়া হবে। এই লিংক এ গিয়ে প্রথমেই দোকান বা প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য, লোগো ইত্যাদি আপডেট করার মাধ্যমে ভেন্ডর নিবন্ধন সম্পূর্ণ করা যাবে।
ভেন্ডর শপ ও প্রোফাইল সেটআপঃ
বায়িং BUYING এ একজন ভেন্ডর সকল পণ্য ও সার্ভিস তাঁর শপের মাধ্যমে বিক্রি করে থাকেন। আর একজন গ্রাহক বা ক্রেতা ভেন্ডরের শপ ভিজিট করার মাধ্যমে তাঁর পণ্য ও সার্ভিস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারে। সুতরাং শপ সেটআপ করা একজন ভেন্ডরের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া।
একটি আদর্শ শপ কেমন হতে পারে ? এখানে একটি নমুনা শপ “বায়িং মডেল স্টোর” কে উদারন হিসেবে নিয়ে কিভাবে ভেন্ডর Activation লিংক থেকে ধাপে ধাপে ১০০% সেটআপ সম্পূর্ণ করা যাবে, তাঁর একটি নমুনা দেওয়া হল, যা দেখে একজন নতুন ভেন্ডর তাঁর শপ বা প্রতিষ্ঠানটি সহজেই সেটআপ করে নিতে পারবে।
নিবন্ধন সম্পূর্ণ হলে ভেন্ডরের মেইলে একটি কনফার্মেশন মেইল যাবে।


যদি কোনো বিক্রেতা সেটআপ উইজেট এড়িয়ে যান বা ভবিষ্যতে কোনো স্টোরের সেটিং পরিবর্তন করতে চান তাহলে তারা তাদের ড্যাশবোর্ড থেকেও এটি সহজেই করতে পারবেন।
ড্যাশবোর্ড -> সেটিং যেতে হবে

Store সেটআপ
স্টোর সেটআপে বিক্রেতাদের তাদের দোকানের সবচেয়ে প্রয়োজনীয় অংশগুলি সেট করতে দেবেঃ
লোগোঃ দোকান বা প্রতিষ্ঠানের লোগো। এর সাইজ স্কয়ার বা রাউন্ড হতে পারে।
ব্যানারঃ দোকান বা প্রতিষ্ঠানের ছবি বা যা বিক্রি করবেন তার সাথে মানানসই একটি ছবি ব্যানার হিসেবে ব্যবহার করুন। Banner size is (1650×350) pixels.
স্টোরের ফোন নম্বরঃ একটি সচল মোবাইল নম্বর যার মাধ্যমে সহজেই একজন ক্রেতা যোগাযোগ স্থাপন করতে পারবে।
দোকানের ঠিকানাঃ দোকান বা প্রতিষ্ঠানের বিস্তারিত ঠিকানা দেওয়া খুবই জরুরী। কেননা বায়িং এ একটি ফিচার আছে যার মাধ্যমে একজন ক্রেতা সহজেই দেখতে পাবে তার আশেপাশে কে কি বিক্রি করছে। এছাড়াও ডেলিভারি চার্জ কত হবে সেটাও নির্ভর করে ক্রেতা বিক্রেতার থেকে কত দুরে বা কাছে আছে সেটার উপর। অথবা কোন ক্রেতা যদি হোম ডেলিভারি না নিয়ে তার পণ্য সরাসরি পিকআপ করতে চান, তাহলে দোকানের লোকেশন জরুরী।
দোকানের অবস্থানঃ Find Location এর মাধ্যমে দোকান বা প্রতিষ্ঠানের লোকেশন চিহ্নিত করে দিতে হবে। কেননা একজন ক্রেতা সব সময় একটি পরিচিত বা সে সহজেই যোগাযোগ করতে পারবে, এমন স্থান থেকেই পণ্য ও সার্ভিস ক্রয় করতে বেশি আগ্রহবোধ করবে।
Payment সেটআপ
বায়িং মার্কেটপ্লেস এর একটি অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল এখানে একজন ভেন্ডরের পণ্য যেমন গুরুত্বের সাথে দেখা হয়, ঠিক তেমনি একজন ক্রেতার পরিশোধিত ক্রয়মূল্যও অতি গুরুত্বের সাথে নিয়ন্ত্রণ করা হয়, যাতে এমন যেন না হয় যে একজন বিক্রেতা তার পণ্য বা সার্ভিস পাঠানোর পর পেমেন্ট গ্রহনে সমস্যায় পরবেন, অথবা একজন ক্রেতা পণ্য বা সার্ভিস ক্রয় করে মূল্য পরিশোধ করার পরও পণ্য বা সার্ভিস অথবা রিফান্ড পেতে ভোগান্তির শিকার না হতে হয়। BUYING সবসময়ই চায় যে একজন বিক্রেতা সবসময় তার পণ্য ও সার্ভিসের উপর পরিপূর্ণ মনোযোগ প্রদান করুক যেন আরো বেশি ক্রেতা পেতে পারেন।
তাই Payment সেটআপ অত্যন্ত প্রয়োজনীয়। কারণ পেমেন্ট সেটিং ছাড়া বিক্রেতা তাদের কমিশনসহ অন্যান্য বিষয়ে পণ্যের ও সার্ভিসের ফি আদান প্রদান করতে সক্ষম হবে না।
এখানে তিন ধরনের পেমেন্ট অপশন পাওয়া যাবে। ব্যাংক, ক্যাশ, ওয়ালেট।

ব্যাংক ও ক্যাশের পাশাপাশি এখানে ওয়ালেট সিলেক্ট করলে একজন ভেন্ডর তার সকল কমিশন কোন ধরনের ফি ছাড়াই সম্পূর্ণ টাকা তার নিজের ওয়ালেটে পেয়ে যেবান, যা পরবটিতে যে কোন মাধ্যমে লেনদেন ও মোবাইল ফিনান্সিয়াল সিস্টেমে ট্রান্সফার করতে সক্ষন হবেন।
Store পলিসি
স্টোর পলিসি যেকোনো ই-কমার্স সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বায়িং মার্কেটপ্লেস ব্যবহার করে আপনি আপনার দোকান এবং পণ্যগুলির জন্য সমস্ত ধরণের নীতি নির্ধারণ করতে পারেন৷
Shipping Policy
একজন ক্রেতা পণ্য ও সার্ভিস ক্রয় করার কতক্ষন পর ডেলিভারি পেতে পারেন, তার সম্ভাব্য সময় ও দিন উল্লখে সহ প্রয়োজনীয় তথ্য খুব সহজ ভাষায় লিখতে হবে।
Refund Policy
পণ্য ও সার্ভিস নেওয়ার পর তা যদি ফেরত দিতে হয় তবে, তার উপায় কি হবে, সেটা উল্লেখ করতে হবে।
Cancellation/Return/Exchange Policy
যদি অর্ডার বাতিল বা পরিবর্তন করতে হয় তবে তার নিয়ম কি হবে সেটা উল্লেখ করতে হবে।
গ্রাহক সেবা
Customer Support
একজন গ্রাহক কি কি উপায়ে ও মাধ্যমে সেবা পেতে পারেন তার যাবতীয় তথ্য উল্লেখ করলে হবে। যেমন ফোন নম্বর, ইমেইল, দোকানের ঠিকানা ইত্যাদি।
শিপিং ও ডেলিভারি সেটআপ
প্রোডাক্টের শিপিং বা ডেলিভারি চার্জ কত হবে এটা ভেন্ডর কে যে কোন প্রোডাক্ট বা সার্ভিস বিক্রয়ের আগেই সেটআপ অপশনে গিয়ে নিরধাণরা করে দিতে হবে। বায়িং মার্কেটপ্লেস এ দুইভাবে এই শিপিং চার্জ নির্ধারণ করা যায়। প্রথমত একজন ভেন্ডর চাইলে প্রোডাক্টের ওজন হিসেব করে শিপিং চার্জ নিতে পারবে অথবা দূরত্ব অনুযায়ী শিপিং চার্জ নিতে পারবে।
লগইন করার পর স্টোর ম্যানেজার গিয়ে সেটিংস থেকে শিপিং অপশনে গিয়ে টিক চিহ্ন দিয়ে একটিভ করে নিতে হবে। যদি আপনার প্রোডাক্ট বা সার্ভিস ডেলিভারি যোগ্য হয় তবেই শুধুমাত্র এই অপশনটি সেট করে নিতে হবে। যদি কেউ এমন কোন সার্ভিস বিক্রি করেন যে যেটা ডেলিভারি করতে হয় না, ডাউনলোড করা যায়, যেমন ই-বুক বা যে কোন ধরনের সফটওয়্যার, সেই ক্ষেত্রে শিপিং এর দরকার হবে না।
প্রথমেই নির্ধারণ করে দিতে হবে যে একজন গ্রাহক অর্ডার করার কত সময় পর তার প্রোডাক্ট শিপিং এর জন্য রেডি হবে।
দ্বিতীয়ত কোন পদ্ধতিতে শিপিং করা হবে।
ওজন হিসেবে শিপিং চার্জ নির্ধারণঃ Shipping By Weight
Free Shipping Minimum Order Amount: এখানে কমপক্ষে কত টাকার পণ্য কিনলে ফ্রী ডেলিভারি দেওয়া হবে সেটা উল্লেখ করে দেওয়া যাবে। অথবা ফ্রী ডেলিভারি না দিতে চাইলে ঘরটি খালি রেখে দিতে হবে।
Enable Local Pickup and Cost: এরপর একজন গ্রাহক অর্ডার করার পর তার পণ্যটি কোন ডেলিভারি চার্জ ছাড়াই দোকানে এসে নিয়ে যেতে পারবে কি না সেটা ঠিক করে দেওয়া যাবে। চাইলে এটা ফ্রী কিংবা চার্জ উল্লেখ করে দেওয়া যাবে।
Weight wise Shipping Rate Calculation: Calculate Cost থেকে Per unit cost সিলেক্ট করে একজন ভেন্ডর চাইলে তার পণ্যটির ওজন (প্রতি গ্রাম) অনুযায়ী চার্জ নির্ধারণ করে দিতে পারবে। এতে যদি প্রতি গ্রাম ১ টাকা নির্ধারণ করে দেওয়া হয় তবে কেউ ১ কেজি পণ্য অর্ডার করলে অটোম্যাটিক ১০০০ টাকা চার্জ নির্ধারিত হয়ে যাবে।
যদি Calculate Cost থেকে Base on Rules সিলেক্ট করে দেওয়া হয় তবে একটি নির্দিষ্ট ওজন পর্যন্ত চার্জ নির্ধারণ করে দেওয়া যাবে। যেমন ১ গ্রাম থেকে ২০০০ গ্রাম পর্যন্ত অর্ডার করলে কত টাকা চার্জ হবে, ২০০০ গ্রাম থেকে ৫০০০ গ্রাম পর্যন্ত অর্ডার করলে কত টাকা চার্জ হবে, এভাবে আলাদা আলদা চার্জ উল্লেখ করে দেওয়া যাবে।
দূরত্ব হিসেবে শিপিং চার্জ নির্ধারণঃ Shipping By Distance
Shipping By Distance এ Default Cost ঠিক করে দেওয়া যাবে। না চাইলে খালি রেখে দেওয়া যাবে।
Max Distance: সর্বচ্চ কত দূরত্বে ডেলিভারি দেওয়া যাবে সেটা নির্ধারণ করে দেওয়া যাবে। অথবা No Limit করে দেওয়া যাবে।
Free Shipping: Minimum Order Amount উল্লেখ করে দেওয়া যাবে, এই পরিমাণ টাকার অর্ডার করলে শিপিং চার্জ লাগবে না।
Enable Local Pickups & Cost: রপর একজন গ্রাহক অর্ডার করার পর তার পণ্যটি কোন ডেলিভারি চার্জ ছাড়াই দোকানে এসে নিয়ে যেতে পারবে কি না সেটা ঠিক করে দেওয়া যাবে। চাইলে এটা ফ্রী কিংবা চার্জ উল্লেখ করে দেওয়া যাবে।
Distance-Cost Rules: এখানে একজন ভেন্ডর ঠিক করে দিতে পারবে যে কত দূরত্বে কত টাকা ডেলিভারি চার্জ প্রযোজ্য হবে। যেমন ১ থেকে ৩ কিলোমিটারে কত টাকা অথবা ৩ কিলোমিটারের বেশি হলে কত টাকা, ইত্যাদি। এক বা একাধিক দূরত্ব নির্ধারণ করে দেওয়া যাবে।
প্রোডাক্ট ও সার্ভিস আপলোড
প্রোডাক্ট আপলোড
বায়িং মার্কেটপ্লেসে একজন ভেন্ডর হিসেবে নিবন্ধন করার পর বিক্রি করার জন্য প্রোডাক্ট বা সার্ভিস আপলোড করা যাবে। আপলোড করার পরই কেবল একজন ক্রেতা আপনার প্রোডাক্টটি কিনতে পারবে।
একটি প্রোডাক্ট আপলোড করার জন্য যা লাগবেঃ
- প্রোডাক্ট বা পণ্যের ছবি
- প্রোডাক্টের যাবতীয় তথ্য
- প্রোডাক্টের দাম
- ডেলিভারি সিস্টেম ও চার্জ
- রিফান্ড ও রিটার্ন পলিসি
ওয়েবসাইটে লগইন করার পর স্টোর মানেজারে যেতে হবে।
বামপাশ থেকে Products option থেকে Add new তে ক্লিক করলে প্রোডাক্ট আপলোড করার যাবতীয় অপশন পেয়ে যাবেন।
প্রথমেই প্রোডাক্ট এর ধরন সিলেক্ট করতে হবে। এখানে কয়েক ধরনের প্রোডাক্ট আপলোড করা যাবেঃ
- Simple: covers the vast majority of any products you may sell. Simple products are shipped and have no options. For example, a book.
- Grouped: a collection of related products that can be purchased individually and only consist of simple products. For example, a set of six drinking glasses.
- Virtual: one that doesn’t require shipping. For example, a service. Enabling this, disables all shipping related fields such as shipping dimensions. A virtual product will also not trigger the shipping calculator in cart and checkout.
- Downloadable: activates additional fields where you can provide a downloadable file. After a successful purchase, customers are given a downloadable file as a link in the order notification email. This is suitable, for example, for a digital album, PDF magazine, or photo.
- External or Affiliate: one that you list and describe on your website but is sold elsewhere.
- Variable: a product with variations, each of which may have a different SKU, price, stock option, etc. For example, a t-shirt available in different colors and/or sizes.
প্রোডাক্টের নাম, বিবরন ছাড়াও আরো যে সব বিষয়গুলো যোগ করতে হবেঃ
- Inventory: কি পরিমাণ প্রোডাক্ট আছে সেটার বিবরণ।
- Shipping: অর্ডার করার কতদিন পর ডেলিভারি দেওয়া হবে।
- Tax: ট্যাক্স আছে কি নাই সেটার বিবরন। ভালো হয় ট্যাক্সসহ দাম দিয়ে দিলে। তাহলে None সিলেক্ট করে দিলেই হবে।
- Attributes: সাইজ, কালার ইত্যাদি যদি থাকে সেটা উল্লেখ করে দিতে হবে। যদি সাইজ ও কালার অনুযায়ী দাম কম বেশি হয় তবে সেটাও দেওয়া যাবে।
- Linked: যদি আপনার একাধিক প্রোডাক্ট থাকে তবে সেটাও এখানে দিয়ে দিতে পারবেন। তাহলে আপনার এই প্রোডাক্ট যখন কেউ কিনবে তখন আপনার অন্যান্য প্রোডাক্ট ও ক্রেতা দেখে কেনার জন্য উৎসাহিত হতে পারে। এটা সেল বারানোর একটা উপায়।
- Product Video: যদি আপনার কোন ভিডিও চ্যানেল থাকে তবে সেটার লিংক এখানে দিয়ে দিতে পারেন। ছবির সাথে ভিডিওৎথাকলে প্রোডাক্ট এর বিক্রির সম্ববনা অনেক গুণ বেড়ে যায়।
- Product 360 View: প্রোডাক্ট এর যদি কোন ত্রিমাত্রিক ছবি থাকে তবে এখানে দেওয়া যাবে।
- Badges: যদি নতুন কিছু হয় তবে এখানে উল্লেখ করে দেওয়া যাবে।
- SEO: প্রোডাক্ট এর ধরন অনুযায়ী কিছু কি-ওয়ার্ড দিয়ে দিলে গুগল সার্চ ইঞ্জিনে আপনার প্রোডাক্ট এর তথ্য খুঁজতে সাহায্য করবে। ক্রেতা যদি গুগলে কোন কিছু লিখে সার্চ করে আর সেটা যদি আপনার পণ্যের ধরনের সাথে মিলে যায় তবে গুগল থেকেও আপনি ক্রেতা পেতে পারেন।
- Product Policies: আপনার প্রোডাক্ট এর ধরন অনুযায়ী আপনি ইচ্ছে করলে রিফান্ড, রিটার্ন ইত্যাদি তথ্য আলাদা করে দিয়ে দিতে পারেন। যদি না দেন তবে স্টোর সেটআপ করার সময় আপনি যে পলিসি দিয়েছেন সেটাই দেখাবে।
- Advanced: যদি ক্রেতার জন্য কোন আলাদা নির্দেশ থাকে তবে সেটা এখানে উল্লেখ করে দেওয়া যাবে।
- Affiliate Commission: যদি আপনার পণ্য অন্য কেউ বিক্রি করতে চায় তবে সেটার জন্য সেই বিক্রেতা কত শতাংশ কমিশন পাবে সেটা এখানে উল্লেখ করে দেওয়া যাবে।