বাড়ির ডিজাইনের পরিকল্পনা

বাস্তু অনুসারে বাড়ির ডিজাইন

বাস্তুশাস্ত্র আপনার প্রাচুর্য এবং সৌভাগ্যের চাবিকাঠি হতে পারে। এটি এমনভাবে উপাদানগুলির ভারসাম্য বজায় রাখার জ্ঞান যাতে তারা আপনার স্থানটিতে সমৃদ্ধি এবং সুখকে আকর্ষণ করে। বাস্তু বাড়ির নকশা আজ স্থাপত্যের একটি অবিচ্ছেদ্য অংশ। এই পরিকল্পনাগুলি আপনার প্লট অনুযায়ী ডিজাইন করা হয়েছে এবং কীভাবে তারা পুরো পরিবারকে উপকৃত করতে পারে।

আপনি যদি ফ্লোর প্ল্যানের দিকে তাকিয়ে থাকেন, বাস্তু অনুসারে বাড়ির ডিজাইনের পরিকল্পনা করার সময় এখানে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

বাস্তু বাড়ির নকশা: বাড়ির অবস্থান

বাস্তু বাড়ির ডিজাইনের সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার বাড়ির অবস্থানটি মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি। পূর্ব দিকে মুখ করা বাড়িগুলিকে সবচেয়ে শুভ বলে মনে করা হয়। যে ঘরগুলি উত্তর-পূর্ব চতুর্ভুজ দিকে মুখ করে তাও বাস্তুতে গ্রহণযোগ্য।

উপরের ছবিটির মতো, আপনার বাড়ির আকৃতিরও যত্ন নেওয়া উচিত, কারণ এটি আয়তক্ষেত্রাকার বা বর্গক্ষেত্র হওয়া উচিত। একটি অনিয়মিত আকৃতির বাড়ি থাকা অসুবিধার কারণ হতে পারে এবং এতে বসবাসকারী সকলের জন্য দুর্ভাগ্য বয়ে আনতে পারে।

প্রবেশদ্বারের জন্য বাস্তু হোম ডিজাইন প্ল্যান

একটি বাড়ির প্রবেশদ্বার হল যেখান থেকে সমস্ত ইতিবাচক শক্তি প্রবেশ করে, তাই এই জায়গাটিকে পরিষ্কার এবং স্বাগত জানানো অপরিহার্য। বাস্তু বাড়ির ডিজাইনের প্ল্যানে বাড়ির সবচেয়ে বড় দরজা হিসেবে প্রবেশদ্বার রয়েছে।

পুরো পরিবারের জন্য আরও ভাল মঙ্গলকে আমন্ত্রণ জানাতে আপনার এলাকাটি ভালভাবে আলোকিত রাখতেও মনে রাখা উচিত। মাটির স্তর থেকে একটু উপরে প্রবেশদ্বার থাকাও আবশ্যক।

বেডরুমের জন্য বাস্তু হোম ডিজাইন

বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়ির বেডরুমের জন্য সর্বোত্তম অবস্থান হল দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ-পূর্ব চতুর্ভুজ। শয়নকক্ষ হল বিশ্রামের জন্য একটি এলাকা, এবং আপনার মনে রাখা উচিত যে এই অবস্থার সাথে সারিবদ্ধ আলো রয়েছে। বাড়ির এই অংশের জন্য নরম হলুদ আলো সবচেয়ে উপযুক্ত, এবং আপনি হালকা ব্লুজ, সাদা বা নিঃশব্দ গোলাপী রঙের ছায়ায় দেয়াল আঁকা বেছে নিতে পারেন।

মনে রাখবেন যে মাস্টার বেডরুমটি আপনার বাস্তু বাড়ির নকশায় প্রাথমিক শয়নকক্ষ হওয়া উচিত এবং এটি পিতামাতার অন্তর্গত হওয়া উচিত।

প্রো বাস্তু টিপ : ভাল বায়ু চলাচলের জন্য বিছানাটি প্রাচীর থেকে দুই ইঞ্চি দূরে রাখুন।

বসার ঘরের জন্য বাস্তু বাড়ির ডিজাইন

বসার ঘরটি যেখানে আপনি বন্ধুদের বিনোদন দেন এবং আপনার বাড়িতে আসা অপরিচিতদের সাথে দেখা করেন। অতএব, এই স্থানটি নেতিবাচকতা সহ বিভিন্ন ধরণের শক্তির অভিজ্ঞতা লাভ করে। অতএব, বাস্তু বাড়ির নকশা অনুসারে, আপনার সর্বদা বাড়ির উত্তর দিকে বসার ঘর থাকা উচিত।

এই স্থানের উপাদানগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন এবং রং, সাজসজ্জা এবং আসবাবপত্রগুলিকে মিশ্রিত ও মেলাতে ব্যবহার করুন, যেমনটি উপরের ছবিতে দেখানো হয়েছে। স্থানটিতে স্থিতিশীলতা আনতে এবং আপনাকে গ্রাউন্ডেড রাখতে বাদামী রঙের টোন বেছে নিন এবং প্রাচুর্যকে আমন্ত্রণ জানাতে জলের উপস্থাপনা ব্যবহার করুন।

বসার ঘরেও উজ্জ্বল আলো থাকতে হবে। এছাড়াও, বসার ঘরে ক্যাকটাসের মতো কাঁটাযুক্ত গাছের মৃত ফুল রাখা এড়িয়ে চলুন।

রান্নাঘরের জন্য বাস্তু হোম ডিজাইন

একটি ভাল-আলো এবং পরিষ্কার রান্নাঘর বাস্তু বাড়ির ডিজাইনের পরিকল্পনা অনুসারে ডিজাইন করা ইতিবাচকতাকে বিকিরণ করে।

বাড়ির দক্ষিণ-পূর্ব দিকে রান্নাঘর থাকা উচিত। দক্ষিণও একটি পছন্দনীয় চতুর্ভুজ, কারণ এটি আগুনকে নিয়ন্ত্রণ করে, যা রান্নাঘরের উপাদানগুলির মধ্যে একটি। মনে রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ পরামর্শ হল রান্নাঘরে সিঙ্ক এবং স্টোভকে আলাদা করে রাখা এবং দূরত্বে রাখা, কারণ আগুন এবং জল একসঙ্গে সম্মত হয় না।

মনে রাখবেন আপনার রান্নাঘর পরিষ্কার এবং ভাল বায়ুচলাচল রাখতে এবং প্রচুর আলো থাকতে হবে, ঠিক উপরের চিত্রের মতো।

স্টাডি রুমের জন্য বাস্তু বাড়ির ডিজাইন

বাড়ির স্টাডি রুম যেখানে আপনি আপনার কাজ করান. বাস্তু অনুসারে বাড়ির নকশার পরিকল্পনায় শান্তির আমন্ত্রণ জানানো এবং সংকল্প ও মনোযোগ আকর্ষণ করার জন্য স্টাডি রুম ডিজাইন করা হয়েছে। কিছু জিনিস মাথায় রাখতে হবে তা হল উপরের ছবিতে দেখানো অধ্যয়নের জন্য হালকা রং বেছে নেওয়া, ইতিবাচকতা আকর্ষণ করার জন্য একটি বা দুটি গাছ রাখুন এবং এটি প্রচুর প্রাকৃতিক আলো পায় তা নিশ্চিত করুন।

বাথরুমের জন্য বাস্তু হোম ডিজাইন

বাস্তু বাড়ির নকশার পরিকল্পনা অনুসারে, বাথরুমটি উত্তর-পশ্চিম অঞ্চলে হওয়া উচিত এবং রান্নাঘরের কাছাকাছি কোথাও নয়। এবং কোন খরচে, বাথরুমের দেয়াল রান্নাঘরের দেয়াল স্পর্শ করা উচিত।

ধূসর টাইলস এবং হলুদ আলো সহ একটি প্রশস্ত এবং বিলাসবহুল বাথরুম

বাস্তু এও সুপারিশ করে যে বেডরুমের সাথে সংযুক্ত বাথরুম না রাখাই ভালো, কিন্তু আপনার যদি জায়গার অভাব হয় এবং একটি বাথরুম তৈরি করতে চান, তাহলে এটি বেডরুমের পশ্চিম দিকে হওয়ার পরিকল্পনা করুন এবং নিশ্চিত করুন যে এটি বিছানার দিকে মুখ করে না। উপরের ছবিতে দেখানো হয়েছে, সাদা এবং ধূসর বাথরুমের জন্য সবচেয়ে উপযুক্ত রং।

বারান্দার জন্য বাস্তু বাড়ির নকশা

লন উপেক্ষা করে একটি বারান্দা

বাস্তু বাড়ির নকশার পূর্ব, উত্তর বা উত্তর-পূর্ব অংশে বারান্দা হওয়া উচিত। এই যেখানে আপনি বিশ্রাম সময় কাটান; তাই, এখানে আসবাবপত্রের আকারে বেইজ বা বাদামী রঙের মাটির টোন থাকা অত্যাবশ্যক, যেমনটি উপরের ছবিতে দেখানো হয়েছে। আপনার ব্যালকনিতে কিছু গাছপালা থাকা উচিত কারণ তারা একটি স্থানের মধ্যে ইতিবাচক শক্তি আকর্ষণ করে।

সিঁড়ি জন্য বাস্তু বাড়ির নকশা

সিঁড়ি বসানো বাড়ির নকশা

সিঁড়ি বসানো বাড়ির নকশা একটি অবিচ্ছেদ্য অংশ. এটিকে বাস্তু সঙ্গতিপূর্ণ করতে, এটি দক্ষিণ পশ্চিম দিকে রয়েছে তা নিশ্চিত করুন। যদি কোনো কারণে তা সম্ভব না হয়, আপনি একজন বাস্তু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরে অন্যান্য অঞ্চলগুলিও বিবেচনা করতে পারেন। যাইহোক, আপনাকে অবশ্যই আপনার বাড়ির সিঁড়ির জন্য উত্তর-পূর্ব এলাকা বেছে নেওয়া এড়াতে হবে।

ডাইনিং হলের জন্য বাস্তু হোম ডিজাইন

বেশিরভাগ ভারতীয় বাড়িতেই বসার ঘরেই তাদের খাবারের টেবিল থাকে। যাইহোক, যাদের জায়গা বেশি তাদের জন্য আলাদা ডাইনিং হল থাকে। এবং তাদের জন্য, বাস্তু পশ্চিম অঞ্চলের সুপারিশ করে। এবং যখন পশ্চিম একটি ডাইনিং হলের জন্য সর্বোত্তম দিক, আপনি দক্ষিণ, উত্তর বা পূর্ব অঞ্চলটিও বেছে নিতে পারেন। শুধু সতর্ক থাকুন যে আপনি দক্ষিণ পশ্চিম অঞ্চলটি বেছে নেবেন না কারণ এটি খারাপ ভাইব বা দুর্ভাগ্য বয়ে আনতে পারে।

বাচ্চাদের ঘরের জন্য বাস্তু হোম ডিজাইন

আপনার বাচ্চার ঘর উত্তর-পূর্ব দিকে হওয়া উচিত। এই দিকটি শক্তি, শক্তি এবং বুদ্ধির সাথে সম্পর্কিত। উপরন্তু, এটি আপনার সন্তানের ঘরে ইতিবাচক শক্তি ছড়িয়ে দেয়, তাদের পড়াশোনায় নিযুক্ত রাখে।

বাচ্চাদের রুমে অধ্যয়নের টেবিলের জন্য, নিশ্চিত করুন যে এটি উত্তর বা পূর্ব দিকে মুখ করে। এটি আপনার chole লক্ষ্য অর্জন এবং কঠোর পরিশ্রম করতে সাহায্য করবে।

গেস্ট বেডরুমের জন্য বাস্তু হোম ডিজাইন

গেস্ট বেডরুমের জন্য উত্তর পশ্চিম হল সেরা অঞ্চল। যেহেতু ভারতে অতিথিরা ঈশ্বরের সমতুল্য, তাই তাদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করা বাড়ির মালিক হিসাবে আপনার দায়িত্ব। করা আপনার এবং আপনার পরিবারের জন্য সমৃদ্ধি নিয়ে আসে।

পূর্বমুখী বাড়ির জন্য প্রো বাস্তু হোম ডিজাইনের টিপস

– মাস্টার বেডরুম হতে হবে দক্ষিণ-পশ্চিম দিকে
– পুজো এবং বসার ঘর ঘরের উত্তর-পূর্ব দিকে হওয়া উচিত
– বাড়ির উত্তর বা পূর্ব দিকে কোনও বড় গাছ থাকা উচিত নয়

দক্ষিণমুখী বাড়ির জন্য প্রো বাস্তু হোম ডিজাইনের টিপস

– ঘরের দক্ষিণ-পশ্চিম অংশে আসবাবপত্র রাখুন
– যদি দক্ষিণে খোলা জায়গা আপনার বাড়ির উচ্চতার চেয়ে বেশি বা সমান হয় তবে এখানে লম্বা গাছ লাগান
– আপনার বাড়ির বাইরের জায়গায় লাল ব্যবহার করা উচিত

পশ্চিমমুখী বাড়ির জন্য প্রো বাস্তু হোম ডিজাইনের টিপস

– রান্নাঘর বাড়ির দক্ষিণ-পশ্চিম অংশে হওয়া উচিত নয়
– বাড়ির উত্তর-পূর্ব অংশে থাকার ঘরগুলি সৌভাগ্য আকর্ষণ করবে
– পশ্চিম ও দক্ষিণের দেয়াল উত্তর ও পূর্ব দিকের দেয়ালের চেয়ে মোটা হতে হবে

উত্তরমুখী বাড়ির জন্য প্রো বাস্তু হোম ডিজাইনের টিপস

– উত্তর দিকে কোন সিঁড়ি থাকা উচিত নয়
– উত্তর থেকে দক্ষিণে ঢাল আছে এমন প্লট একটি পরম সংখ্যা
– উত্তর-পূর্ব অংশে সেপটিক ট্যাঙ্ক এবং টয়লেট এড়িয়ে চলতে হবে

সারসংক্ষেপ: বাস্তু হোম ডিজাইন

বাস্তু-সম্মত বাড়ির নির্মাণ এবং নকশা আপনার জীবনে সুস্বাস্থ্য, সুখ এবং সম্পদ আকর্ষণ করে। অতএব, বাস্তু অনুসারে বাড়ির নকশা পরিকল্পনার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়। আমাদের ব্লগে দেওয়া বাস্তু বাড়ির ডিজাইনের টিপসগুলি হল সাধারণ টিপস এবং কোনওভাবেই চূড়ান্ত বাড়ির নকশা বেছে নেওয়ার জন্য আপনাকে গাইড করার জন্য নির্দেশিত নয়৷

Leave a Reply

Main Menu